Projukti Protidin

(মামুন আল করিম) এসারের আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কম্পিউটার গেমিং প্রতিযোগিতা ‘এসার প্রিডেটর লীগ ২০২০ ’। অনলাইন এ গেমিং প্রতিযোগিতায় ‘ডোটা টু’ গেমে দলভিত্তিক মোকাবিলা করতে হয় গেমারদের।

গত শুক্রবার রাজধানী ঢাকার যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত জাতীয় পর্বে চ্যাম্পিয়ন হয়েছে ‘দ্য কাউন্সিল’ নামের গেমারদের দলটি। ইন্টারনেটরে মাধ্যমে ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হওয়া প্রাথমিক পর্বে ৭০০ জন প্রতিযোগী ১১২ দলে বিভক্ত হয়ে ই-স্পোর্টসে অংশ নেন। অবশেষে বিজয়ী হিসেবে দ্য কাউন্সিল দলটি পেয়েছে ৬ লাখ টাকার পুরস্কার। আগামী বছর ফেব্রুয়ারিতে ফিলিপাইনের ম্যানিলাতে অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে দ্য কাউন্সিলের সদস্যরা। গেমারদের দলটিতে সদস্য হিসেবে রয়েছেন—মোহাম্মদ আমিন, জুন্নুন ইকবাল, মোহাম্মদ আরন, অভিক রাহমান, ফাহিম উজ্জামান। দলটির কোচ ও ব্যবস্থাপক রাহিব রেজা।

ডোটা টু হচ্ছে ডিফেন্স অব দ্য অ্যানসায়েন্ট-২ গেমটির সংক্ষিপ্ত রূপ। ডোটা টু গেমের ডেভেলপার মার্কিন প্রতিষ্ঠান ভালভ। এটি ফ্যান্টাসি থিমের মাল্টিপ্লেয়ার যুদ্ধ গেম। এ গেমে দুটি টিমকে পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ করতে হয়। লক্ষ্য থাকে যাতে প্রতিপক্ষের টাওয়ার ধ্বংস করা যায়। ম্যাপের অন্যপ্রান্তে থাকা ‘অ্যানসায়েন্ট’ নামের একটি কাঠামো ধ্বংস করতে লড়তে হয় টিমকে। গেমারদের ১০০ টিরও বেশি চরিত্রের মধ্যে চরিত্র বেছে নিতে হয়। এসব চরিত্রের দক্ষতা ভিন্ন এবং গেমের মধ্যে অগমেন্টেড যুক্ত করা যায়। তবে চ্যালেঞ্জের জটিলতা আরও বাড়ে।

এসার ভারতীয় অঞ্চলের প্রধান বিপণন কর্মকর্তা চন্দ্রহাস পানিগ্রাহী বলেন, বাংলাদেশের সম্ভাবনাময় খেলোয়াড়দের প্রযুক্তিভিত্তিক ক্রীড়াকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সুযোগ করে দিতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।। প্রযুক্তি মাধ্যমে ই-স্পোর্ট ক্ষেত্রে ‘ডোটা টু’ বিশ্বব্যাপী স্বীকৃত একটি অনলাইন গেম। বিভিন্ন অঞ্চলের মেধাবী খেলোয়াড়দের সংগঠিত করতে পেরে এসার গর্বিত।

এসারের গেমিং ল্যাপটপ সিরিজে প্রিডেটরের নামে আয়োজিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতা আন্তঃদেশীয় কম্পিউটার গেমারদের মাঝে সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখছে বলে মনে করেন চন্দ্রহাস। কম্পিউটার ভিত্তিক খেলোয়াড়দের উৎসাহিত করতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ‘প্রিডেটর লীগ’আয়োজন করছে তাইওয়ান ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *