Projukti Protidin

(প্রযুক্তি প্রতিদিন) সম্প্রতি রাশিয়ার হ্যাকাররা ৪৯ লাখ ৩০ হাজার জিমেইল অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড চুরি করে তা অনলাইনে প্রকাশ করেছে। যেসব গুগল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে সেগুলোর অধিকাংশ ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে এখনও অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে বলেই হ্যাকারদের দাবি।
গুগলের মেইল সার্ভিস জিমেইল, গুগল ড্রাইভ, ইউটিউব, ম্যাপ প্রভৃতি সেবার ক্ষেত্রেও চুরি করা অ্যাকাউন্টের তথ্য ব্যবহার করে কাজে লাগাতে পারে দুর্বৃত্তরা।
যদিও গুগল কর্তৃপক্ষ অ্যাকাউন্ট হ্যাকের কথা অস্বীকার করেছে। গুগল জানিয়েছে, এখানে যেসব পাসওয়ার্ড দেওয়া হয়েছে তার মধ্যে সর্বোচ্চ দুই শতাংশ অ্যাকাউন্টের ক্ষেত্রে তা কার্যকর হতে পারে। গুগলের স্বয়ংক্রিয় অ্যান্টি-হাইজাকিং সিস্টেম এই পাসওয়ার্ড ব্যবহার করে অ্যকাউন্টে লগ ইন করতে গেলে তা বন্ধ করে দেবে।
সম্প্রতি অ্যাপলের আইক্লাউড থেকে তারকাদের নগ্ন ছবি ফাঁস করেছিল সাইবার দুর্বৃত্তরা এবং পরে তা অনলাইনে ছড়িয়ে দেওয়া হয়েছিল। অ্যাপলের এই অনলাইন সেবা থেকে হলিউডের তারকাদের ছবি ও ব্যক্তিগত তথ্য চুরি ও ফাঁস হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছে অ্যাপল। এতে অ্যাপলের আইক্লাউড সিস্টেমের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে।

গুগলের পরামর্শ
জিমেইল বা গুগল অ্যাকাউন্টে লগ ইন তথ্য সুরক্ষায় কয়েকটি পরামর্শ দিয়েছে গুগল। এক ব্লগ পোস্টে গুগল কর্তৃপক্ষ এই পরামর্শ দিয়েছে।

স্বতন্ত্র একটি পাসওয়ার্ড ব্যবহার করুন। এই পাসওয়ার্ড যতটা সম্ভব জটিল করুন। অক্ষর, সংখ্যা, চিহ্ন মিলিয়ে পাসওয়ার্ড জটিল করা যায়।

আপনার ইমেইল অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে থাকে তবে তা পুনরুদ্ধার করতে মোবাইল ফোন নম্বর ও রিকভারি মেইল ব্যবহার করুন।

টু-স্টেপ ভেরিফিকেশন বা দ্বি-স্তরের নিরাপত্তা ব্যবহার করুন। দুই স্তরের এই ভেরিফিকেশন প্রক্রিয়ায় ব্যবহারকারীকে তার অ্যাকাউন্টে নিয়মিত পাসওয়ার্ড ব্যবহারের পাশাপাশি লগ ইন করার সময় স্মার্টফোন ও ট্যাবে অ্যাপলের পাঠানো আরও একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এতে অতিরিক্ত একটি স্তরের নিরাপত্তা পাওয়া যায়।

গুগলের g.co/accountcheckup এই লিংক থেকে অ্যাকাউন্ট নিরাপত্তার জন্য বিভিন্ন পদ্ধতি পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *