Projukti Protidin

(প্রযুক্তি প্রতিদিন) বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে ২৬ এপ্রিল থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ দিনের দশম বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালা। সম্মেলনে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হবে।

নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা নগ হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি বা ফোরাম, যারা নিজেদের মধ্যে অপারেশনাল–বিষয়ক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে, বিডিনগও অন্যান্য দেশ ও অঞ্চলের মতো নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ, যেমন: সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট) এর সঙ্গে কাজ করে। এবারের কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য ‘আইপিভি ৬ ডেপলয়মেন্ট’ এবং ‘আইপি মাল্টিকাস্ট’ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন গবেষণা সম্পাদন, স্থানীয় দক্ষ ও প্রতিভাবানদের আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার পাশাপাশি উন্নত ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে নিয়মিতভাবে বিডিনগ সম্মেলন আয়োজন করে আসছে।

বিডিনগের সাধারণ সম্পাদক বরকতুল আলম বলেন, ‘এবারের সম্মেলনে ইন্টারনেটের ব্যবহারিক ও একাডেমিক গবেষণার ওপর স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে ১২টির মতো গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।’

বিডিনগের সভাপতি নুরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারি বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা একসঙ্গে তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন। ফলে, গত কয়েক বছর আমরা দেখছি, বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বাড়ছে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।’

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। সম্মেলনের অনলাইন নিবন্ধনের (www.bdnog.org/bdnog10 /registration.php) পাশাপাশি কনফারেন্স পেপার জমা দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *