Projukti Protidin

অ্যাপলকে ঠেকাতে নতুন স্মার্টফোন আনল গুগল। গত ৪ অক্টোবর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে এক অনুষ্ঠানে পিক্সেল ও পিক্সেল এক্সএল নামের দুটি ফোনের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। নেক্সাস ব্র্যান্ড বাদ দিয়ে আনল নতুন ব্র্যান্ড। নতুন এই ব্র্যান্ডের নাম পিক্সেল।

মাস খানেকের ব্যবধানে নতুন স্মার্টফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল ও গুগল। গত ৭ সেপ্টেম্বর আইফোন ৭ ও ৭ প্লাসের ঘোষণা দিয়েছে অ্যাপল। অনেকেই বলছেন, নতুন আইফোনের সঙ্গে টেক্কা দিতেই নাকি গুগলের পিক্সেল।
পিক্সেল ও পিক্সেল এক্সএল গুগল অ্যাসিস্ট্যান্ট বিল্ট-ইন সুবিধার প্রথম ফোন। পিক্সেল ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চি মাপের ফুল এইচডি অ্যামোলেড ডিসপ্লে ও পিক্সেল এক্সএলে রয়েছে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের কোয়াড এইচডি অ্যামোলেড ডিসপ্লে। দুটি মডেলেই কর্নিং গরিলা গ্লাস ৪ সুরক্ষা রয়েছে। দুটি মডেলে অ্যালুমিনিয়ামের কাঠামো ও পেছনে গ্লাস যুক্ত করা হয়েছে। কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর যুক্ত স্মার্টফোনে চার জিবি র‍্যাম আছে এতে। স্মার্টফোনটির পেছনে সনির আইএমএক্স সেন্সরযুক্ত ১২ দশমিক ৩ মেগাপিক্সেলের ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমচালিত ফোনে ইউএসবি টাইপ সি ও ৩ দশমিক ৫ মিমি অডিও জ্যাক থাকবে।
বাজার বিশ্লেষকেরা বলছেন, অ্যাপলের সঙ্গে পাল্লা দিতে গুগল অ্যান্ড্রয়েড ফোন আনায় তীব্র প্রতিযোগিতার মুখে পড়বে স্যামসাং।
যুক্তরাষ্ট্রের বাজারে ৩২ জিবি মডেলের গুগল পিক্সেলের দাম হবে ৬৪৯ মার্কিন ডলার আর ১২৮ জিবি মডেলের দাম হবে ৭৪৯ মার্কিন ডলার। ৩২ জিবির পিক্সেল এক্সএলের দাম হবে ৭৬৯ মার্কিন ডলার ও ১২৮ জিবি মডেলের দাম হবে ৮৬৯ মার্কিন ডলার। কনফিগারেশনের দিক দিয়ে গুগলের নতুন ফোন দুটি আইফোনের চেয়ে এগিয়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *