Projukti Protidin

(প্রযুক্তি প্রতিদিন) ফ্রিল্যান্সারদের ইন্টারনেটে কাজ দেয়া-নেয়ার জনপ্রিয় ওয়েবসাইট ওডেস্ক-ইল্যান্সের নাম বদলে এখন হয়েছে আপওয়ার্ক (www.upwork.com)। শুধু নামই নয়, সম্পূর্ণ নতুন ধরন নিয়ে এসেছে আপওয়ার্ক। ব্যাপক পরিবর্তনও আনা হয়েছে নতুন এ নেটওয়ার্কে।

এই মার্কেটপ্লেসে কাজ করেন পাঁচ লাধিক বাংলাদেশী। গত ৫ মে থেকে আনুষ্ঠানিকভাবে নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছে ইল্যান্স-ওডেস্ক কর্তৃপ। আপওয়ার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফান কারসিয়েল জানিয়েছেন, ফ্রিল্যান্সিং জগতে নতুন একটি অধ্যায় সূচনা করতেই নতুনভাবে কাজ শুরু করতে যাচ্ছে আপওয়ার্ক। নতুন বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত হয়েছে এতে, যাতে মেধাবী ও দ পেশাজীবীরা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে আরো সহজে কাজ করতে পারবেন। পাশাপাশি প্রতিষ্ঠানগুলোও দ কর্মী নিয়োগ দিতে পারবে। এখন ফ্রিল্যান্সারদের জন্য নতুন কাজের সুযোগ বাড়বে। আপওয়ার্কের মাধ্যমে নতুন উদ্ভাবন ও নতুনত্ব আনার মাধ্যমে অনলাইনে কাজের বাজার আরো প্রসারিত করার ব্যাপারে কাজ করে যাবে আপওয়ার্ক।

আপওয়ার্কের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান জানিয়েছেন, ওডেস্ক ব্যবহারকারীদের দুশ্চিন্তার কিছু নেই। তাদের প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে আপওয়ার্কে চলে যাবে। তবে প্রোফাইল প্রদর্শন ও যোগাযোগের েেত্র বড় ধরনের পরিবর্তন এসেছে। বর্তমানে উপার্জনের দিক থেকে আপওয়ার্কে ১৮০টিরও বেশি দেশের মধ্যে সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশে আপওয়ার্কের পাঁচ লাখের বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। শুরু থেকে নিয়ে এ পর্যন্ত আপওয়ার্কে (পূর্বের ইল্যান্স-ওডেস্কে) বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সম্মিলিত উপার্জন হয়েছে প্রায় ৮১ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৬৫০ কোটি টাকার কাছাকাছি)। শুধু এই বছরের প্রথম প্রান্তিক বা প্রথম তিন মাসে বাংলাদেশের ফ্রিল্যান্সারেরা আপওয়ার্কে কাজ করে দেশে নিয়ে এসেছেন প্রায় ৭.২ মিলিয়ন মার্কিন ডলার বা ৫৪ কোটি টাকার কাছাকাছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *